GST Admission: গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩-২০২৪

আসসালামু আলাইকুম বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা! গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩-২০২৪ প্রকাশিত হয়েছে। আজকে সে সম্পর্কেই বিস্তারিত জানবো এই ব্লগে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪

আপনাদের এইচএসসি ও সমমানের পরীক্ষা ইতোমধ্যে শেষ হয়েছে। এরই মধ্যে শুরু হয়ে গেছে স্বপ্নের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি ও পড়াশোনা।

কয়েকটি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তার মধ্যে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ নিয়ে আলোচনা করবো।

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩-২০২৪

গত বছরের ন্যায় এবারও দেশের কয়েকটি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে GST Admission Test হবে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ২২টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করলেও এ বছর ২৪টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধিতে থাকছে। নতুন দুইটি বিশ্ববিদ্যালয় হলো সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

২০২৪ সালের গুচ্ছ ভর্তি সার্কুলার সম্পর্কে এক নজরে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩-২০২৪
আবেদনের তারিখ: ২৯ জানুয়ারি - ১৫ ফেব্রুয়ারি
প্রবেশপত্র ডাউনলোড: অজানা
ভর্তি পরীক্ষা: ২৭ এপ্রিল, ৪ ও ১১ মে
ফল প্রকাশ: অজানা
আবেদন ফি: ১৫০০ টাকা
আবেদনের ওয়েবসাইট: gstadmission.ac.bd

নিচের অংশে আমরা এই বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানবো। এছাড়া পরীক্ষার্থীদের মনে যেসব প্রশ্ন ও জিজ্ঞাসা থাকে এগুলো সম্পর্কেও আলোচনা করার চেষ্টা করবো।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা ২০২৩

GST গুচ্ছ পদ্ধতিতে যে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়া হয় সেখানে ৩টি ইউনিটে পরীক্ষা সম্পন্ন হয়। ক ইউনিট বিজ্ঞান বিভাগ, খ ইউনিট কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগ এবং গ ইউনিট ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য।

২০১৯, ২০২০, ২০২১ সালের মাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২২, ২০২৩ সালের উচ্চমাধ্যমিক, আলিম অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষারা আবেদন করতে পারবে।

এছাড়া যেহেতু প্রতিটি ইউনিটে আবেদন যোগ্যতা ভিন্ন ভিন্ন, সেজন্য নিচের প্রত্যেকটি ইউনিটের জন্য আলাদা আলাদা তথ্য উপস্থাপন করা হলো।

গুচ্ছ ক ইউনিটের আবেদন যোগ্যতা

বিজ্ঞান শাখা থেকে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষারা এই ইউনিটে আবেদন করতে পারবেন। SSC ও সমমান এবং HSC ও সমমানের দুই পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫০ এবং উভয় জিপিএর সমষ্টি ন্যূনতম ৮.০০ হতে হবে।

গুচ্ছ খ ইউনিটের আবেদন যোগ্যতা

যারা মানবিক শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা খ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবে। SSC ও HSC তে আলাদাভাবে GPA-3.50 এবং সামষ্টিকভাবে GPA-6.50 পেতে হবে।

গুচ্ছ গ ইউনিটে ভর্তির আবেদন যোগ্যতা

গ ইউনিট মূলত ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য। যারা কমার্স থেকে HSC সম্পন্ন করবে তারা এই ইউনিটে ভর্তি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয় চান্স পেয়ে থাকে।

ভর্তি পরীক্ষার আবেদন করার জন্য SSC ও HSC দুটোতে আলাদাভাবে GPA-3.50 এবং সামষ্টিকভাবে GPA-6.50 পেতে হবে। তাছাড়া উচ্চমাধ্যমিকে অবশ্যই হিসাববিজ্ঞান বিষয়টি থাকতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

প্রতিবারের ন্যায় এবারও প্রতিটি ইউনিটে আলাদা আলাদা বিষয়ে ভর্তি পরীক্ষা হবে। শুধু বহুনির্বাচনি (MCQ) প্যাটার্নে প্রশ্ন হবে, লিখিত অংশ থাকবে না। নিচের অংশে গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ দেওয়া হলো।

ক ইউনিট: যারা বিজ্ঞান শাখা থেকে A Unit এ গুচ্ছ ভর্তি পরীক্ষা দেবেন তাদের নিম্নবর্ণিত বিষয়ে উত্তর করতে হবে।

গুচ্ছ ক ইউনিট মানবন্টন
পদার্থবিজ্ঞান২৫১০০ মার্ক
রসায়ন২৫
গনিত অথবা জীববিজ্ঞান২৫
বাংলা অথবা ইংরেজি২৫

খ ইউনিট: যারা মানবিক শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে B Unit এ ভর্তি পরীক্ষা দেবেন তাদের জন্য নিম্নবর্ণিত বিষয়ে প্রশ্ন করা হবে।

গুচ্ছ খ ইউনিট মানবন্টন
ইংরেজি৩৫১০০ মার্ক
বাংলা৩৫
সাধারণ জ্ঞান৩০

গ ইউনিট: আপনারা যারা বাণিজ্য শাখা থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ করেছেন এবং GST C Unit এ ভর্তি পরীক্ষা দেবেন তাদের জন্য নিম্নবর্ণিত প্যাটার্নে প্রশ্ন করা হবে।

গুচ্ছ গ ইউনিট মানবন্টন
হিসাববিজ্ঞান৩৫১০০ মার্ক
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা৩৫
বাংলা১৫
ইংরেজি১৫

আশা করছি, গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ও প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে একটা সম্যক ধারণা পেয়েছেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

অতীতে আমরা দেখেছি, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় এক দিনে একটি ইউনিটের পরীক্ষা হয়। আর মোট ৩টি ইউনিটের পরীক্ষা আলাদাভাবে ৩ দিনে সম্পন্ন হয়।

সদ্য প্রকাশিত গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ এ ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। নিচে সেটি একটা টেবিলের সাহায্যে উপস্থাপন করা হলো।

ইউনিটের নামতারিখ
A ইউনিট২৭ এপ্রিল, ২০২৪
B ইউনিট৪ মে, ২০২৪
C ইউনিট১১ মে, ২০২৪

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে উল্লেখিত তারিখে বেলা ১২টায় এবং শেষ হবে দুপুর ১টায়। অর্থাৎ ১০০ মার্কের বহুনির্বাচনি প্রশ্নের উত্তর করার জন্য মাত্র ৬০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

GST গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের নামসমূহ ২০২৪

এই ব্লগের শুরুতেই বলেছিলাম যে, এ বছর সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছে নতুন করে ২টি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলারে উল্লেখিত ২৪টি বিশ্ববিদ্যালয়ের নাম হলো-

  1. জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা
  2. খুলনা বিশ্ববিদ্যালয়
  3. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট
  4. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  5. ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
  6. বরিশাল বিশ্ববিদ্যালয়
  7. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  8. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ
  9. হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর
  10. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  11. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল
  12. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রঙপুর
  13. বরিশাল বিশ্ববিদ্যালয়
  14. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ
  15. রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  16. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, গাজীপুর
  17. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ
  18. চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  19. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  20. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জ
  21. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা
  22. বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর
  23. নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  24. সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গুচ্ছ অধিভুক্ত কোন বিশ্ববিদ্যালয়ে কয়টি আসন রয়েছে তা জানতে এই ব্লগটি পড়ুন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক

GST গুচ্ছ ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের বহুনির্বাচনি প্রশ্ন থাকে। গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক হলো ৩০। অর্থাৎ যারা ৩০ বা তার চেয়ে বেশি নম্বর পায় তাদের মেধাতালিকা প্রকাশ করা হয়।

তবে যে ২৪ টি বিশ্ববিদ্যালয় রয়েছে তার যেকোনো একটিতে চান্স পেতে শুধু পাশ মার্কই যথেষ্ট নয়। প্রশ্নের ধরণভেদে ৪৫-৫০ মার্ক পেতে হবে গুচ্ছ অধিভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ের একটি আসন নিজের করে নিতে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ ২০২৪

সর্বশেষ ঘোষণা অনুযায়ী, এবছরের গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ ২৯ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ নির্ধারণ করা হয়েছে।

এই নির্দিষ্ট সময়ের মধ্যে গুচ্ছের অফিসিয়াল ওয়েবসাইট gstadmission.ac.bd তে প্রোফাইল খুলে আবেদনের টাকা জমা দেওয়ার মাধ্যমে আবেদন করতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ কোথায় হবে?

অন্যান্য বারের ন্যায় এবারও GST গুচ্ছ অধিভুক্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে। আপনার সুবিধাজনক যেকোনো কেন্দ্র নির্বাচন করতে পারবে আবেদনের সময়। তবে এটি আর পরিবর্তনযোগ্য নয়।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি কত?

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি ১৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। মোবাইল ব্যাংকিং সার্ভিস (যেমন বিকাশ, নগদ, রকেট ইত্যাদি) ব্যবহার করে আবেদন ফি দেওয়া যাবে।

নির্ধারিত আবেদন ফি ১৫০০ টাকার সাথে চার্জ বাবদ আরো ৩০ টাকা যুক্ত হবে। অর্থাৎ আপনাকে সর্বমোট ১৫৩০ টাকা পরিশোধ করতে হবে।

ইতিকথা: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪

আপনি যদি সম্পূর্ণ লেখাটি পড়ে থাকেন তাহলে অসংখ্য ধন্যবাদ। গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য সঠিক ও সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।

এর পরেও এ বিষয়ে যদি কোনো কিছু জানার থাকে তাহলে এই ব্লগের নিচে কমেন্ট করতে পারেন। আমরা খুব দ্রুত উত্তর দেওয়ার চেষ্টা করবো। অথবা আমাদের বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক ফেসবুক গ্রুপে পোস্ট করতে পারেন।


সম্মানিত পাঠক, এখানে উপস্থাপিত সকল তথ্য দক্ষ ব্যক্তি দ্বারা ইন্টারনেট থেকে সংগৃহীত। কোনো ভুল তথ্য আপনার দৃষ্টিগোচর হলে অনুগ্রহপূর্বক hello@admissionseba.com ইমেইলের মাধ্যমে জানান।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
কমেন্ট করুন
comment url